একটি ব্যবসায়িক কৌশল হল সিদ্ধান্ত বা কর্মের কোর্সের সমন্বয় যা ব্যবসায়িক লক্ষ্য অর্জনে এবং বাজারে একটি প্রতিযোগিতামূলক অবস্থান সুরক্ষিত করতে ব্যবস্থাপনাকে সহায়তা করে। এটি একটি রোডম্যাপ হয়ে ওঠে যা একটি সংস্থাকে বৃদ্ধি এবং লাভের দিকে নিয়ে যায়।

একটি ব্যবসায়িক কৌশলের মূল উদ্দেশ্য হল ব্যবসাগুলিকে সর্বাধিক রিটার্ন করতে এবং অগ্রগতি ম্যাপ করার উপায়গুলি খুঁজে পেতে সহায়তা করা। এটি করার মাধ্যমে, সংস্থাগুলি ভবিষ্যতে বৃহত্তর লাভের জন্য প্রয়োজনীয় সমন্বয় করতে পারে।

একটি ব্যবসায়িক কৌশলের বিভিন্ন উপাদান রয়েছে, যার মধ্যে রয়েছে একটি প্রাথমিক উদ্দেশ্য (যা সামগ্রিক মিশনের সাথে সংযোগ স্থাপন করে), মূল মান (যা কর্মচারীদেরকে সাংগঠনিক মানগুলির প্রতি দায়বদ্ধ রাখে), এবং SWOT বিশ্লেষণ (যা সংস্থাগুলিকে তাদের শক্তি, দুর্বলতা, সুযোগগুলি এবং সূচকগুলি নির্ধারণ করতে সহায়তা করে) হুমকি)।

এর সবচেয়ে সরলভাবে, কৌশলটি পূর্বনির্ধারিত লক্ষ্য, উদ্দেশ্য এবং লক্ষ্যে পৌঁছানোর উদ্দেশ্যে চলমান গতি তৈরি করার সময় একটি দিকনির্দেশ বজায় রাখে।

হেনরি মিন্টজবার্গের মতে 5 Ps ব্যবহার করে কৌশল সংজ্ঞায়িত করা যেতে পারে:

  • পরিকল্পনা
  • প্লয়
  • প্যাটার্ন
  • অবস্থান
  • দৃষ্টিকোণ।

একটি কৌশল তৈরি করার সময় অনুসরণ করার জন্য একটি প্রক্রিয়া হিসাবে 5 Ps ব্যবহার করার চেষ্টা করার পরিবর্তে, একটি শক্তিশালী এবং সফল কৌশল তৈরি করার সময় তাদের বিভিন্ন দৃষ্টিভঙ্গি হিসাবে বিবেচনা করুন। এই পয়েন্টগুলিতে Mintzberg এর 5 Ps ব্যবহার করা সমস্যাগুলিকে হাইলাইট করবে যা অন্যথায় আপনার কৌশল বাস্তবায়নকে দুর্বল করবে।

কৌশলগত পরিকল্পনা প্রক্রিয়ায় তিনটি নির্দিষ্ট পয়েন্ট আছে যখন বিবেচনা করলে 5 Ps সবচেয়ে কার্যকর হতে পারে:

  1. প্রাথমিক তথ্য সংগ্রহ করার সময় এবং সঠিক কৌশলগত সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রয়োজনীয় ডেটা বিশ্লেষণ করার সময়, আপনি প্রয়োজনীয় সমস্ত দৃষ্টিভঙ্গি বিবেচনা করেছেন তা নিশ্চিত করার একটি উপায় হিসাবে।
  2. প্রাথমিক কৌশলগত ধারনাগুলির বিকাশের পরে, নিশ্চিত করার জন্য যে সেগুলি ব্যাপক, সম্ভাব্য এবং শক্তিশালী এবং এমন কোনও বাধা নেই যা আপনি মিস করেছেন।
  3. একটি চূড়ান্ত চেকপয়েন্ট হিসাবে, আপনার কৌশলগত পরিকল্পনার যেকোন অসঙ্গতি এবং সমস্যাগুলি দূর করার জন্য, এবং আবারও নিশ্চিত করুন যে এমন কোনও সুযোগ বা বাধা নেই যা আপনি বিবেচনা করেননি।

কর্মক্ষম সাফল্যের জন্য কৌশলগত পরিকল্পনা প্রক্রিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি প্রবৃদ্ধির জন্য প্রয়োজনীয় সুযোগগুলি চিহ্নিত না করেন, বা আপনি যদি বাধাগুলি মিস করেন যে সংস্থাটি অবিলম্বে বা আরও নিচের লাইনে চলে যাবে, তাহলে এটি বৃদ্ধিকে সীমাবদ্ধ বা এমনকি বাধা দেবে।